নির্বাচন পর্যবেক্ষক সংস্থা নিবন্ধন বিজ্ঞপ্তি Election observers

election commission

Election observers needed trump election monitors election campaign at voting times. online voter registration
how to vote election identity card vote election monitoring of election commission. election commission of up
latest election polls election observer volunteer rights of citizens election monitoring organizations.
নির্বাচন পর্যবেক্ষক সংস্থা নিবন্ধন বিজ্ঞপ্তি

বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক প্রণীত নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা-২০১৭ অনুসারে “পর্যবেক্ষক সংস্থা” হিসেবে নিবন্ধনে আগ্রহী যোগ্যতাসম্পন্ন বেসরকারি সংস্থাসমূহের কাছ থেকে দরখাস্ত আহ্বান করা হচ্ছে। যোগ্যতাসম্পন্ন সংস্থাসমূহকে নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা-২০১৭ অনুযায়ী পাঁচ বছরের জন্য নিবন্ধন দেয়া হবে। নিবন্ধিত সংস্থাসমূহ এ সময়ের মধ্যে অনুষ্ঠিত সকল নির্বাচন পর্যবেক্ষণ করতে পারবে। পর্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধনে আগ্রহী বেসরকারী সংস্থাসমূহকে আগামী ০৭ নভেম্বর, ২০১৭ তারিখের মধ্যে নির্ধারিত ফরমে সচিব, নির্বাচন কমিশন সচিবালয়, আগারগাঁও, ঢাকা বরাবর আবেদন দাখিল করতে হবে। আবেদন ফরম (EO-1) নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ অধিশাখায় এবং নির্বাচন কমিশনের ওয়েবসাইট পাওয়া যাবে।

০২। নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা ২০১৭ অনুযায়ী পর্যবেক্ষক সংস্থা হিসেবে আবেদনের যোগ্যতা:
• পর্যবেক্ষক সংস্থাকে বাংলাদেশের কোন আইনের অধীনে নিবন্ধিত হতে হবে;
• গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠা করার লক্ষ্যে কাজ করে আসছে এবং যাদের নিবন্ধিত গঠনতন্ত্রের সকল বিষয়সহ অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান বিষয়ে নাগরিকদের মধ্যে তথ্য প্রচার ও উদ্বুদ্ধকরণের অঙ্গীকার রয়েছে কেবল সেসকল বেসরকারি সংস্থাই নির্বাচন পর্যবেক্ষক সংস্থা হিসাবে নিবন্ধিত হওয়ার জন্য আবেদন করতে পারবে;
• সংস্থাকে নির্দলীয় ও নিরপেক্ষ হতে হবে। নিবন্ধিত রাজনৈতিক দলের সাথে সরাসরি জড়িত ছিলেন বা আছেন কিংবা নিবন্ধন লাভের জন্য আবেদনকৃত সময়ের মধ্যে কোন নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী এরূপ কোন ব্যক্তি যদি পর্যবেক্ষণের জন্য আবেদনকারী কোন সংস্থার প্রধান নির্বাহী কিংবা পরিচালনা পর্ষদের বা ব্যবস্থাপনা কমিটির সদস্য হয়ে থাকেন, তা যে নামেই অভিহিত হোক না কেন উক্ত সংস্থাকে পর্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধন করা হবে না।

০৩। আবেদনের সাথে নিম্নলিখিত দলিলাদি সংযুক্ত করতে হবে:
• সংস্থার গঠনতন্ত্র;
• সংস্থার বর্তমান ট্রাস্টি বোর্ড/পরিচালনা পর্ষদ/কার্যনির্বাহী তালিকা;
• পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন সার্টিফিকেটের সত্যায়িত কপি;
• পর্যবেক্ষক সংস্থার নিবন্ধিত অফিসের নাম ও ঠিকানা (পরিবর্তন হলে তার স্বপক্ষে নিবন্ধন কর্তৃপক্ষের অনুমোদন থাকতে হবে);
• নিবন্ধন কর্তৃপক্ষের নাম ও ঠিকানা;
• নিবন্ধন কর্তৃপক্ষের অনুমোদিত কার্যাবলীর তালিকা;
• বিগত দুই বছরের সম্পাদিত কার্যক্রমের বার্ষিক প্রতিবেদন।

০৪। অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ ও নির্ধারিত তারিখের পর প্রাপ্ত আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। এবিষয়ে আরও তথ্যের প্রয়োজন হলে নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ অধিশাখায় যোগাযোগ করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

[বিশেষ দ্রষ্টব্যঃ নির্বাচন পর্যবেক্ষণের জন্য নির্বাচন কমিশন হতে পর্যবেক্ষক সংস্থাকে কোনরূপ আর্থিক সহায়তা প্রদান করা হয় না বা কোন সংস্থা হতে অর্থ প্রাপ্তির বিষয়ে কোন সহায়তা করা হয় না।]