How to change the name or address of the national id card

How to change the name or address of the voter registration

ভোটার তালিকার নাম বা ঠিকানা পরিবর্তন কিভাবে করবেন

নির্বাচন কমিশন বাংলাদেশ কর্তৃক প্রণীত ছবিসহ ভোটার তালিকায় নিবন্ধধিত যে কোন একজন ভোটার, ভোটার তালিকা আইন, ২০০৯ এর ধারা ১০ (গ) এবং ভোটার তালিকা বিধিমালা বিধি ২৬ (৭) অনুযায়ী বাসস্থান পরিবর্তনের কারণে এক ভোটার এলাকা হতে অন্য ভোটার এলাকায় নাম স্থানান্তর করতে পারন। ফরম-১৩ পূরণ করে স্থানান্তরের জন্য যে এলাকায় যেতে ইচ্ছুক সে এলাকার উপজেলা/থানা নির্বাচন অফিসারের বরাবর অথবা অনলাইনে নির্দিষ্ট একাউন্টে লগইন করে আবেদন করবেন।
যা যা লাগবেঃ
১। স্থানান্তরের জন্য নির্ধারিত ফরম-১৩ এটি উপজেলা/থানা নির্বাচন অফিস হতে সংগ্রহ করতে পারেন কিংবা অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারেন। ফরম-১৩ এর ফটোকপি দিয়েও আবেদন করা যায়।
২। প্রয়োজনীয় দলিলাদি (নতুন আবাসস্থলের ঠিকানায় কোন ইউটিলিটি বিলের কপি/পৌরকর/চৌকিদারী কর পরিশোধের কপি।
৩। স্থানীয় জন প্রতিনিধি/প্রথম শ্রেণীর গেজেটেড সরকারী কর্মকর্তার প্রত্যয়ন।
৪। জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।
৫। যে এলাকায় যেতে ইচ্ছুক সে এলাকার নাগরিকত্ব সনদ।
নির্ধারিত ফরমে আবেদনকারী ভোটারের প্রদত্ত তথ্যাদি যাচাই সাপেক্ষে রেজিস্ট্রেশন কর্মকর্তা সন্তুষ্ট হলে ভোটার স্থানান্তর কার্যক্রম সম্পন্ন করার ব্যবস্থা গ্রহণ করা হবে। সংশ্লিষ্ট কর্মকর্তা সরেজমিনে তদন্তক্রমে ভোটারের বর্তমান অবস্থানের বিষয় নিশ্চিত হয়ে ভোটার তালিকায় প্রয়োজনীয় সংশোধন করবেন এবং ডাটাবেজ সংশোধনের জন্য জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে প্রেরণ করবেন। বর্তমানে ভোটার তালিকার নাম স্থানান্তর বা ঠিকানা পরিবর্তন করতে কোন ফিঃ লাগে না।