Smart national ID card Bangladesh

নির্বাচন কমিশন বাংলাদেশ ভোটারদের জাতীয় পরিচয়পত্র সেবা সহজীকরণ করে প্রতি উপজেলায় এর যাবতীয় কার্যক্রম চালু করেছে। চলমান এ প্রক্রিয়ায় যে কোন ভোটার জাতীয় পরিচয়পত্র সেবা বিশেষ করে যোগ্যতা সম্পন্ন ভোটার তার নাম ভোটার তালিকায় অন্তর্ভূক্তি, জাতীয় পরিচয়পত্র গ্রহণ, জাতীয় পরিচয়পত্র সেবা যেমন-জাতীয় পরিচয়পত্রে ভুল থাকলে তা সংশোধনের আবেদনও উপজেলা বা থানা নির্বাচন অফিসে জমা এবং সংশোধনকৃত জাতীয় পরিচয়পত্র গ্রহণ করা যায়। জাতীয় পরিচয়পত্র সেবা কার্যক্রমে ভোটারদের হারানো জাতীয় পরিচয়পত্র পূনঃগ্রহণ, ভোটারদের ঠিকানা পরিবর্তন বা স্থানান্তর। জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা কার্যক্রমে প্রতিদিন মুখরিত উপজেলা নির্বাচন অফিস ।

উপযুক্ত নাগরিককে ভোটার তালিকায় অন্তর্ভুক্তকরণ: জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির লক্ষ্যে নতুন ভোটার হওয়ার যোগ্যতা সম্পন্ন যে কোন নাগরিক যে কোন সময় ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্তির জন্য নিজ উপজেলা বা থানা নির্বাচন অফিসে আবেদন করে ভোটার হতে পারেন।

ভোটার তালিকায় তথ্য সংযোজন ও সংশোধন: ভোটার তালিকায় তথ্য সংযোজন ও সংশোধন করলেই জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন বা সংযোজন হয়ে যায়। সংশোধন বা সংযোজনের ধরণ অনুসারে উপযুক্ত প্রমানাদি বা সনদ উপজেলা বা থানা নির্বাচন অফিসে আবেদনের সাথে জমা দিয়ে  ভোটার তার জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন বা সংযোজন করতে পারেন। এ ক্ষেত্রে নির্বাচন কমিশন বাংলাদেশ কর্তৃক নির্ধারিত ফিঃভ্যাট সোনালী ব্যাংকে চালানে জমার কপি আবেদনের সাথে সংযুক্ত করে দিতে হবে।

ভোটার তালিকায় নাম স্থানান্তর: ভোটার তার ঠিকানা পরিবর্তন করতে চাইলে বা ভোটার তালিকায় নাম স্থানান্তর করতে চাইলে নতুন ঠিকানায় তার অবস্থানের প্রমানাদি ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি আবেদনের সাথে সংযুক্ত করে আবেদনপত্র উপজেলা বা থানা নির্বাচন অফিসে জমা দিয়ে ঠিকানা স্থানান্তর করতে পারেন। ভোটার তার ঠিকানা পরিবর্তন হলে জাতীয় পরিচয়পত্রের ঠিকানাও পরিবর্তন বা স্থানান্তর হয়। এ ক্ষেত্রে কোন ফিঃ প্রদান করতে হয় না।

হারানো বা বিনষ্ট জাতীয় পরিচয়পত্র প্রতিস্থাপন: ভোটারের হারানো বা নষ্ট জাতীয় পরিচয়পত্র  পূনঃগ্রহণ/ প্রতিস্থাপন কার্যক্রমও উপজেলা বা থানা নির্বাচন অফিসে করা হয়।  জাতীয় পরিচয়পত্র প্রতিস্থাপনের ক্ষেত্রে ভোটারকে জাতীয় পরিচয়পত্রের নম্বর বা ভোটার নম্বর উল্লেখ করে স্থানীয় থানায় সাধারণ ডায়েরী (জি ডি) করে জি ডির মূল কপিসহ আবেদন করতে হয়। উপজেলা বা থানা নির্বাচন অফিসে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এ ক্ষেত্রে নির্বাচন কমিশন বাংলাদেশ কর্তৃক নির্ধারিত ফিঃ ভ্যাট সোনালী ব্যাংকে চালানে জমার কপি আবেদনের সাথে জমা দিতে হবে।

স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ:  নির্বাচন কমিশন বাংলাদেশ ভোটারদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রমের প্রথম পর্যায়ে ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করছে। স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ সময়সূচীর আওতায় ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ চলমান রয়েছে। ঢাকা সিটি কর্পোরেশন পর ২য় পর্যায়ে  দেশের বাকী সকল সিটি কর্পোরেশন এলাকায় ভোটারদের মাঝে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে ।এরপর ৩য় পর্যায়ে দেশের সকল জেলার- সদর উপজলা এরপর চতুর্থ পর্যায়ে বাকী সকল উপজেলায় একযোগে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন বাংলাদেশ।

নিবন্ধন ফরমসহ অন্যান্য ফরমসমূহ সংগহ বা ডাউনলোড: ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্তি, ভোটার তালিকায় তথ্য সংযোজন ও সংশোধন, ভোটার তার ঠিকানা পরিবর্তন বা ভোটার তালিকায় নাম স্থানান্তর, ভোটারের হারানো জাতীয় পরিচয়পত্র  প্রতিস্থাপন প্রতিটি ক্ষেত্রে আবেদনের জন্য রয়েছে নির্বাচন কমিশন বাংলাদেশ কর্তৃক নির্ধারিত ফরম। আপনি আপনার প্রয়োজনীয় ফরম যে কোন জেলা বা উপজেলা নির্বাচন অফিস থেকে বিনামূল্যে সংগ্রহ করতে পারেন কিংবা ফরম ডাউনলোড করেও আবেদন করতে পারেন। তবে নতুন ভোটার নিবন্ধনের জন্য অবশ্যই উপজেলা নির্বাচন অফিস থেকে বিনামূল্যে ( ২ নং ফরম) রেজিস্ট্রশন ফরম সংগ্রহ করতে হবে।

জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই: স্মার্ট জাতীয় পরিচয়পত্র  গ্রহণের পূর্বে অনলাইনে জাতীয় পরিচয়পত্রে আপনার তথ্য সঠিক আছে কিনা যাচাই করুণ। যে কোন ভোটার Online এ তার জাতীয় পরিচয়পত্রের তথ্যের সঠিকতা যাচাই করতে পারেন।

National ID card Checker

  • Name
  • Father Name and Father NID
  • Mother Name Mother NID
  • Year of Death (if applicable)
  • Spouse Name Not Applicable.
  • Get started now.

ID CARD

Correction
New voter registration Correction Lost ID card Form download & Get smart national ID card
manually,online, Emergency Process NID all status Replacement smart national ID card